ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

একটানা অতিরিক্ত কম্পিউটার কাজ করা ঠিক না,ব্যবহারে শরীর ব্যথা হলে

admin
এপ্রিল ২৫, ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ
Link Copied!

কর্মক্ষেত্রে কম্পিউটারের সামনেই আমাদের বেশি সময় পার করতে হয়। এই ক্লান্তিকর সময়ে একটানা কিবোর্ডে খটখট শব্দ করে লিখে যাওয়ার মধ্যে ক্লান্তি, অবসাদ এবং শারীরিক যন্ত্রণার সংযোগ আছে। একটানা চেয়ারে বসে থাকলে শরীরে ব্যথা হবেই। এই ব্যথা থেকে নিস্তার পাওয়ার উপায় কি নেই? নাকি জীবন চালানোর জন্য মেনে নিতেই হবে এই যন্ত্রণা?

নাহ, মেনে নিতে হবে না। বরং এ বিষয়ে বিশেষজ্ঞদের কিছু পরামর্শ আছে মেনে দেখতে পারেন।  এমএইচ শমরিতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অর্থোপেডিক বিভাগের সহকারী অধ্যাপক ড. শামসুল হক এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন।

একটানা কাজ করা ঠিক না
কাজের সময় দম ফেলার জো নাই থাকতে পারে। অনবরত হাত ও মাথা চালাতে হয়। কিবোর্ডে খটখট করে টাইপ করার সময় হাত ও আঙুলে ব্যথা হয়। এমন ব্যথা হলেও মিনিট দুয়েকের জন্য দাঁড়ান। প্রতি আধঘণ্টা অন্তর এভাবে একটু বিশ্রাম নিন। এভাবে নিজেকে সক্রিয় রাখলে আঙুলের পাশাপাশি, পা, ঘাড়ের জয়েন্ট ও কোমরও ভালো থাকবে।

বসার ভঙ্গিমা ঠিক করুন
অনেক সময় আমাদের দেহভঙ্গিমা অনেকটা বেঁকে যায় সঠিকভাবে না বসার কারণে। কাজ করার সময় অনেকে ঝুঁকে টাইপ করতে ভালোবাসেন। ভুল এই পদ্ধতিতে কাজ করার ফলে আপনার শরীরে ব্যথা হতে পারে। তাই আপনাকে আর্গোনমিক নিয়মের চেয়ারে বসতে হবে।
কম্পিউটারের সামনে বসার সময় এমনভাবে বসুন যাতে শরীরের অনেক অংশই সমানভাবে সাপোর্ট পায়। বাড়িতে যারা কাজ করেন তারা অবশ্যই আর্গোনমিক চেয়ার কিনে নেবেন। সবচেয়ে বড় কথা, শুয়ে ল্যাপটপ নিয়ে কাজ করা উচিত না।

নখ রাখতে হবে ছোট
আপনার নখ যদি বড় হয় তাহলে টাইপ করতে অসুবিধা হবে। এমনকি মাউস নড়াচড়া করার সময়েও ঝামেলা হবে। তাই নখ ছোট করে নিন।

কিবোর্ডে পামরেস্ট রাখুন
কিবোর্ডের সঙ্গে হাত সমান উচ্চতায় থাকে না। ফলে হাতের কব্জিতে ব্যথা করতে পারে। কিন্তু কিবোর্ডের সঙ্গে একটি পামরেস্ট নিয়ে নিলে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। আজকাল অনেক কিবোর্ডের সঙ্গেই এটি থাকে।

পা মাটিতে রাখুন
কাজ করার সময় পা যেন মাটিতে সমানভাবে ছড়ানো থাকে। পা মাটিতে রেখে পোশ্চার ঠিক করার বিষয়ে বেশি মনোযোগ দিতে হবে। তাহলে সুস্থভাবে কাজ করতে পারবেন।

অফিসে যাওয়ার পথে এক্সারসাইজ
শরীর আড়ষ্ট রাখলে কাজের সময় হাত-পা ব্যথা বাড়ে। তাই অফিসে যাওয়ার পথে কিংবা সকালে ব্যায়াম করুন নিয়মিত।

হাতের সাপোর্ট দরকার
কম্পিউটারে টাইপ করার সময় হাতে একটি ভালো সাপোর্ট থাকা দরকার। টাইপের সময় হাত যেহেতু ঝুলে থাকে তাই বাড়তি চাপ পড়ে পেশিতে। সেজন্য একটি ভালো সাপোর্ট রাখলে ব্যথা হবে কম শরীরে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।