ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

কৃত্রিম বুদ্ধিমত্তা যুদ্ধে এবার ইলন মাস্ক, চালু করছেন নতুন প্রতিষ্ঠান

admin
এপ্রিল ১৬, ২০২৩ ৬:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

এক্স ডট এআই নামের নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক প্রতিষ্ঠান চালু করছেন ইলন মাস্ক। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্রের নেভাদাতে গত মাসে এই এআই প্রতিষ্ঠান চালু করেন মাস্ক। নতুন এই প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে রয়েছেন মাস্ক নিজেই। আর জ্যারেড বার্কলকে এ প্রতিষ্ঠানের সচিব হিসেবে রেখেছেন।

এর আগে জানা গিয়েছিল, ইলন মাস্ক খুব সম্প্রতি নতুন একটি এআই প্রতিষ্ঠান নিয়ে আসছেন। মাইক্রোসফটের বিনিয়োগ করা ওপেন এআইকে টেক্কা দিতে নতুন পরিকল্পনা করছেন মাস্ক—এমন প্রতিবেদনও প্রকাশিত হয়। এমনকি নতুন এআই প্রতিষ্ঠান চালু করতে স্পেসএক্স ও টেসলার বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিলও চেয়েছিলেন ইলন মাস্ক।

এদিকে জেনারেটিভ এআই পণ্যের জন্য কয়েক হাজার গ্রাফিক প্রসেসিং ইউনিট (জিপিইউ) কিনেছেন ইলন মাস্ক। তবে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে জিপিইউ কেনা নিয়ে তাঁকে প্রশ্ন করা হলেও তিনি সেটি এড়িয়ে যান।

ইলন মাস্ক ২০১৫ সালে সিলিকন ভ্যালির বিনিয়োগকারী স্যাম অল্টম্যানের সঙ্গে ওপেন এআই প্রতিষ্ঠা করেছিলেন। কিন্তু টেসলায় যোগ দেওয়ার পর ২০১৮ সালে তিনি ওপেন এআই ছেড়ে দেন। এমনকি সম্প্রতি তিনি প্রকাশ্যে ওপেন এআইয়ের বিরোধিতাও করেছেন।

চ্যাটজিপিটি বাজারে আসার পর সার্চ ইঞ্জিন গুগলও চ্যালেঞ্জের মুখে পড়েছে। তারা সার্চ ইঞ্জিনের সঙ্গে বার্ড নামের এক চ্যাটবট সংযুক্ত করার লক্ষ্যে জোর চেষ্টা করছে। তাদের দেখে অন্যরাও এআইয়ের লড়াইয়ে নামছে।

সূত্র: দ্য ভার্জ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।