ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

কোলগেট তৈরি হবে বাংলাদেশে

admin
এপ্রিল ১৬, ২০২৩ ৬:১৮ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশেই এখন কোলগেটের টুথপেস্ট তৈরি হবে। দেশে এ টুথপেস্ট তৈরি করবে দেশের অন্যতম বড় শিল্পগোষ্ঠী এসিআই লিমিটেড। এ জন্য মার্কিন বহুজাতিক কোলগেট পামোলিভ কোম্পানির সঙ্গে চুক্তি করেছে এসিআই।

আজ বৃহস্পতিবার শেয়ারবাজারে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে তালিকাভুক্ত কোম্পানি অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ বা এসিআই লিমিটেড। এসিআই জানিয়েছে, কোলগেট পামোলিভের (এশিয়া) সঙ্গে একটি যৌথ উদ্যোগের কোম্পানি তৈরির চুক্তি অনুমোদন করেছে এসিআইয়ের পরিচালনা পর্ষদ।

 

এশিয়া অঞ্চলে কার্যক্রম পরিচালনা করতে সিঙ্গাপুরে কোলগেট পামোলিভ (এশিয়া) প্রাইভেট লিমিটেড নামে নিবন্ধিত রয়েছে কোলগেট পামোলিভ কোম্পানি। এটির সঙ্গেই বিনিয়োগ চুক্তি করেছে এসিআই।

কোলগেট সাধারণত টুথপেস্টের মতো মৌখিক যত্ন (ওরাল কেয়ার) ও ব্যক্তিগত যত্নের (পারসোনাল কেয়ার) বিভিন্ন পণ্য তৈরি ও বিপণন করে থাকে।

এসিআই লিমিটেড জানিয়েছে, বাংলাদেশে যৌথ উদ্যোগের কোম্পানিটির জন্য কোলগেট-পামোলিভ এসিআই বাংলাদেশ প্রাইভেট লিমিটেড নাম প্রস্তাব করা হয়েছে।

চুক্তির অনুযায়ী, যৌথ উদ্যোগের প্রস্তাবিত এ কোম্পানিতে ২৪ শতাংশ হোল্ডিংয়ের বিপরীতে আগামী তিন বছরের মধ্যে প্রায় ৫০ কোটি টাকা বিনিয়োগ করবে এসিআই।

এ বিষয়ে এসিআই লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আরিফ দৌলা বলেন, ‘বিশ্বমানের গবেষণা ও উদ্ভাবনী এবং ভালো মানের পণ্যের জন্য কোলগেট ব্র্যান্ড বাংলাদেশের অধিকাংশ পরিবারের কাছে একটি জনপ্রিয় নাম। আমরা বৈশ্বিক কোম্পানি কোলগেট-পামোলিভের সঙ্গে অংশীদার হতে পেরে আনন্দিত।’

আরিফ দৌলা আরও বলেন, ‘বিখ্যাত মার্কিন কোম্পানি কোলগেট বিশ্বমানের মৌখিক যত্নের পণ্য সরবরাহের জন্য পরিচিত। আশা করছি, এই যৌথ উদ্যোগ দেশের মৌখিক যত্ন পণ্যের বাজারে আরও ইতিবাচক প্রভাব রাখবে।’

দেশে ওরাল কেয়ারের এক হাজার কোটি টাকার বাজার আছে। টুথপেস্ট ছাড়াও ব্রাশ ও মাউথওয়াশের মতো বিভিন্ন পণ্য তৈরি করে ওরাল কেয়ার কোম্পানিগুলো।

এসিআইয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কোলগেট-পামোলিভ বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ওরাল কেয়ার কোম্পানি। বৈশ্বিক বাজারের প্রায় ৪৬ শতাংশ অংশীদারত্ব রয়েছে তাদের। পাশাপাশি কোলগেটের গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) কাজও অনেক সমৃদ্ধ। ফলে এসব দিক থেকেই বাংলাদেশ উপকৃত হতে পারবে।

এসিআইয়ের প্রধান আর্থিক কর্মকর্তা প্রদীপ কর চৌধুরী বলেন, আমদানি শুল্ক বেশি হওয়ার কারণে বিশ্বমানের কোলগেট পণ্য দেশের অনেক গ্রাহকের ক্রয়ক্ষমতার বাইরে থাকে। ফলে দেশে কোলগেট পণ্য তৈরি হলে তা সাশ্রয়ী দামে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।