ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে মেট্রোরেল

admin
এপ্রিল ২৮, ২০২৩ ২:৩৪ অপরাহ্ণ
Link Copied!

জাজিরা সময় অনলাইন ডেস্ক

সড়ক সচিব উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ প্রকল্পটি শিগগিরই টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

বর্তমানে দিনে ছয়ঘণ্টা সেবা দিচ্ছে মেট্রোরেল। ছবি: সংগৃহীত বর্তমানে দিনে ছয়ঘণ্টা সেবা দিচ্ছে মেট্রোরেল , এ প্রকল্পে সহযোগিতা করতে এরইমধ্যে জাইকা আগ্রহ দেখিয়েছে। এরমধ্যে জাপানের সঙ্গে একটি চুক্তিও সম্পাদিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) জাপান থেকে সংবাদমাধ্যমকে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপান সফরের সঙ্গী ছিলেন তিনি। আরও পড়ুন : মেট্রোরেল চলাচলের সময়সীমা বাড়ল আমিন উল্লাহ নুরী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রোরেল শুরু হলো। উনি আমাদের নির্দেশনা দিয়েছেন আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সে কারণেই মেট্রো আসছে। উনি মেট্রোরেলে এমআরটি লাইন-৬ উদ্বোধন করেছেন। আমরা আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত লাইন সিক্স সম্প্রসারিত হবে। লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ি থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার জন্য। সে কারণে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।

সড়ক সচিব বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এরপরই শুরু হবে দিয়াবাড়ি থেকে আপ-টু টঙ্গী। আরও পড়ুন : মতিঝিল পর্যন্ত মেট্রোরেল কবে চালু হবে, জানালেন সেতুমন্ত্রী কোরিয়াসহ এডিবি, বিশ্বব্যাংকও এমআরটির বাকি লাইনগুলো সম্পাদনে সহযোগিতার আগ্রহ দেখাচ্ছে বলেও জানান তিনি। এমআরটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, এমআরটির প্রাথমিক ছয়টি লাইনের কাজই ২০৩০ সাল নাগাদ শেষ হবে। এরপর দ্বিতীয় পর্যায়ে এই লাইনগুলোই ২০৪১ সাল নাগাদ সম্প্রসারণের পরিকল্পনা নেয়া আছে। তবে এমআরটি লাইন সিক্স এরই মধ্যে প্রথম অংশ চালু হয়েছে। দ্বিতীয় অংশ অর্থাৎ উত্তরা থেকে মতিঝিলে যাবে এই বছরের শেষ নাগাদ। এরই মধ্যে শুরু হয়েছে কমলাপুরে বর্ধিত অংশের কাজ। সেই অংশের কাজ শেষ হলেই এই পাশের দ্বিতীয় পর্বের কাজ অর্থাৎ দিয়াবাড়ী থেকে টঙ্গী অংশের কাজ নির্ধারিত সময়ের আগেই শুরু হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।