ঢাকামঙ্গলবার, ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকামঙ্গলবার, ২১শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

পদ্মা সেতুর টোল আদায়ে চালু হচ্ছে নতুন প্রযুক্তি

admin
এপ্রিল ২৫, ২০২৩ ৪:৫৯ অপরাহ্ণ
Link Copied!

পদ্মা বহুমুখী সেতুর টোল প্লাজায় সংযোজন এবার আসছে নতুন প্রযুক্তি। চালু হতে যাচ্ছে চলন্ত গাড়ি থেকে টোল আদায়ের যান্ত্রিক পদ্ধতির মাধ্যম আরএফআইডি। এ ছাড়া হাইব্রিড ‘টাচ অ্যান্ড গো’ পদ্ধতি চালুর বিষয়টি প্রক্রিয়াধীন। নতুন এ দুই পদ্ধতি চালু হলে জটলামুক্ত থাকবে টোল প্লাজা। বর্তমানে প্রতিটি যানের টোল আদায়ে গড় সময় লাগছে ১৫ সেকেন্ড। আর লাইনে দাঁড়িয়ে অপেক্ষা তো আছেই। সংশ্লিষ্টরা বলছেন, টোলের সময়টা অপচয় না হলে অর্থনীতিতে আরও গতি সঞ্চার হবে।

 

 

সেতু সচিব মঞ্জুর হোসেন জানান, বাঙালির সক্ষমতার স্মারক পদ্মা সেতুতে এবার নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে টোল প্লাজায়। চলন্ত গাড়ি থেকে টোল আদায় হবে। এ ছাড়া সেতুতে উচ্চক্ষমতার ক্যামেরাসহ বিভিন্ন ধরনের যান্ত্রিক ভিডিও সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। এতদিন পদ্মা সেতুতে কম্পিউটারে টোল কালেক্টর পদ্ধতিতে ম্যানুয়ালি টোল আদায় হচ্ছিল। এ কাজে আরও গতি আনতে বিশ্বের জনপ্রিয় দুটি পদ্ধতিতে টোল আদায় প্রক্রিয়া এখন চূড়ান্ত পর্যায়ে। চালু করা হচ্ছে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন বা আরএফআইডি এবং হাইব্রিড ‘টাচ অ্যান্ড গো’ পদ্ধতি। এ দুই পদ্ধতিতে টোল প্লাজায় সময় ব্যয় হবে না।

বর্তমানে পদ্মা সেতুর টোল আদায় করছে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)। পদ্মা সেতুতে ১৫টি লেনে টোল আদায় করা হয়। দুই প্রান্তের টোল প্লাজায় এমন দুটি আরএফআইডি লেন রয়েছে। এখান থেকে চলন্ত গাড়ির টোল আদায় হবে।

আড়াই কোটি টাকা টোল আদায়:

পদ্মা সেতুতে সোমবার রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ২৪ ঘণ্টায় ২ কোটি ৫৫ লাখ ৪ হাজার ৩০০ টাকা টোল আদায় হয়েছে। পদ্মা সেতুর অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী মঙ্গলবার খবরটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, মাওয়া টোল প্লাজা দিয়ে ১৫ হাজার ৪৭৮টি গাড়ি সেতু অতিক্রম করেছে। অপরদিকে জাজিরা প্রান্ত দিয়ে ১৮ হাজার ১৫৯টি গাড়ি সেতু অতিক্রম করে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।