ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

সংকটে বড় ভরসা, মিলছে নানা ছাড়

admin
এপ্রিল ১৬, ২০২৩ ৬:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

অল্প কিছু টাকার জন্যও কারও মুখাপেক্ষী হওয়া কার ভালো লাগে। আবার স্বচ্ছন্দে কেনাকাটা করে কিস্তিতে মূল্য পরিশোধ করতে পারলে আর্থিক চাপও কমে। মানুষের এমন অর্থায়নের চাহিদা মেটাচ্ছে ক্রেডিট কার্ড। ফলে কেনাকাটায় কিংবা হঠাৎ টাকার প্রয়োজনে কারও কাছে না গেলেও চলে। এ ধরনের কার্ডে ব্যাংকের বুথ থেকে নগদ টাকা তোলার পাশাপাশি বিভিন্ন ধরনের পণ্য কেনাকাটা ও সেবার মূল্য পরিশোধ করা যায়। আর কোনো সুদ ছাড়া ৪৫ দিনের মধ্যে টাকা পরিশোধেরও সুযোগ মিলছে। এ কারণে দেশে দিনে দিনে ক্রেডিট কার্ডের গ্রাহক বাড়ছে। সঙ্গে বাড়ছে লেনদেনও।

শুধু দেশের অভ্যন্তরেই নয়, বিদেশে গিয়েও ক্রেডিট কার্ডে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সুযোগ রয়েছে। ফলে ক্রেডিট কার্ড এখন মানুষের পকেটে পকেটে। দেশে ক্রেডিট কার্ডের গ্রাহক এখন ২১ লাখ। প্রতি মাসে লেনদেন হচ্ছে প্রায় আড়াই হাজার কোটি টাকা।

ক্রেডিট কার্ড সেবাকে জনপ্রিয় করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোও দিচ্ছে নানা ছাড় ও সুবিধা। এর মধ্যে রয়েছে প্রথম বছর কোনো ধরনের মাশুল ছাড়া লেনদেনসুবিধা, নির্দিষ্টসংখ্যক লেনদেনে প্রতিবছর মাশুল মওকুফ, রিওয়ার্ড পয়েন্ট–সুবিধা, বিভিন্ন ব্র্যান্ডের পণ্য কেনাকাটায় ছাড়, হোটেলে থাকা ও খাওয়ায় নানা অফার। এ ছাড়া বিদেশ ভ্রমণে ক্রেডিট কার্ড ব্যবহার করে বিমানবন্দরের লাউঞ্জ ব্যবহারের সুযোগও রয়েছে। ফলে প্রতিবছর ক্রেডিট কার্ডের গ্রাহক হচ্ছেন প্রায় তিন লাখ মানুষ। তাঁদের ওয়ালেটে (মানিব্যাগ) এখন নগদ টাকার পরিবর্তে জায়গা করে নিয়েছে ক্রেডিট কার্ড।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।