ঢাকারবিবার, ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকারবিবার, ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

তালগাছ কাটায় চেয়ারম্যান-মেম্বারকে বরখাস্তের নির্দেশ

Link Copied!

পটুয়াখালীর কলাপাড়ায় সড়ক সংস্কারের নামে ৩০টি তালগাছ কাটার অভিযোগে মহিপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফজলু গাজী এবং মেম্বার সোবহান হাওলাদারকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই আদেশে এ ঘটনার ব্যাখ্যা জানাতে এলজিইডির কলাপাড়া উপজেলা প্রকৌশলীকে ৩০ মে আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি আবু তাহের সাইফুর রহমান ও বিচারপতি একেএম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। তালগাছ কাটার ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কৃষি কর্মকর্তার প্রতিবেদন দাখিলের পর শুনানি শেষে এ আদেশ দেন আদালত।

আদেশে বলা হয়, এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে সাময়িক বরখাস্ত রাখতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দেওয়া হলো। এই আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে নির্দেশ বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে।

সড়ক সংস্কারের নামে ৩০টি তালগাছ কেটে ফেলার ঘটনায় জেলা প্রশাসন এবং এলজিইডির পৃথক দুটি তদন্ত কমিটি গঠনসহ অভিযুক্ত দুজনকে ১৮ মে আদালতে তলব করেন হাইকোর্ট। ইউএনও ও কৃষি কর্মকর্তাকে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে গত ৭ মে  বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি একেএম রবিউল হাসানের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

কলাপাড়া উপজেলা এলজিইডির প্রকৌশলী ফয়সাল বারী পূর্ণ বলেন, ‘জলবায়ু সহিষ্ণু গ্রামীণ অবকাঠামো (সিআরআরআইপি) প্রকল্পের আওতায় মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামে মাটি কাটার কাজ করা হচ্ছিল। ৯ লাখ ৭৫ হাজার টাকা ব্যয়ে ৬০০ মিটার দৈর্ঘ্য এবং ১৬ ফিট প্রশস্ত এই কাজের ঠিকাদার স্থানীয় নারী শ্রমিক সভাপতি রোজিনা ও সেক্রেটারি নুরুন্নাহার বেগম। ঈদে কর্মকর্তা-কর্মচারীরা ছুটিতে থাকার সুযোগে অফিসকে অবহিত না করে তারা ভেকু দিয়ে মাটির কাজ শুরু করেন। পরে ৩০ এপ্রিল তাদের ভেকু প্রত্যাহার করতে চিঠি দেওয়া হয়। এর পর তালগাছ কাটার ঘটনা জানার পর ২ মে উপ-সহকারী প্রকৌশলী আবুল হোসেনের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। অনুমোদন ছাড়াই সড়কের পাশের তাল গাছ কেটে ফেলা এবং কোদালের পরিবর্তে ভেকু দিয়ে কাজ করার ঘটনার সত্যতা পাওয়ায় সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক মহোদয়কে ঠিকাদার চুক্তি বাতিলের জন্য সুপারিশপত্র পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, ‘নিয়মনীতি নামে তারা রাস্তা থেকে তালগাছ উপড়ে ফেলে রাস্তায় মাটি দিয়েছেন। এই কাজ কোদাল দিয়ে করলে গাছগুলো কাটতে হতো না।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, ‘উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে আমি ও কৃষি কর্মকর্তা আদালতে এ ঘটনার প্রতিবেদন দাখিল করেছি। মাননীয় আদালত প্রতিবেদনের ওপর শুনানি নিয়ে চেয়ারম্যান, মেম্বারকে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাময়িক বরখাস্তের আদেশ দিয়েছেন। আদালতের আদেশে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।