ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

নিষিদ্ধ চায়না জালের বিরুদ্ধে অভিযানে শেরপুর উপজেলা প্রশাসন ও মৎস্য অফিস

মাসুম বিল্লাহ, শেরপুর বগুড়া
মে ২৪, ২০২৩ ৪:৫৫ অপরাহ্ণ
Link Copied!

বগুড়া শেরপুর উপজেলায় নিষিদ্ধ চায়না জালের বিরুদ্ধে অভিযানে নেমেছে শেরপুর উপজেলা
প্রশাসন ও উপজেলা মৎস্য অফিস। উপজেলার সুঘাট ইউনিয়নে অবৈধ চায়না জালবিরোধী অভিযান পরিচালনা করা হয়।

স্থানীয় পরিবেশবাদী সংগঠন “পরিবেশ প্রতিরক্ষা সংস্থা” এর তথ্য অনুযায়ী জীববৈচিত্র্য রক্ষায় অবৈধ চায়না দুয়ারী ও কারেন্ট জাল এর বিরুদ্ধে অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা , উপজেলা মৎস কর্মকর্তা শারমিন আক্তার ও সংগঠনের সভাপতি সোহাগ রায়।

এ বিষয়ে সোহাগ রায় বলেন, “বিগত বছরের অভিজ্ঞতায় দেখা যায়,বর্ষাকালে উপজেলার সকল নদ-নদীর পানি বৃদ্ধি পায়। আর এই নতুন পানিতে দেশীয় মাছের প্রজনন মৌসুম চলছে। এতে ডিম দেয়া মাছ থেকে শুরু করে সব ধরনের মাছ সহজেই চায়না জালে ধরা পড়ছে। আর হুমকিতে পড়েছে দেশি সব ধরনের মাছ সহ সামগ্রিক জীববৈচিত্র্য।

উপজেলা মৎস কর্মকর্তা জানান, স্থানীয় পরিবেশবাদীর সংগঠন পরিবেশ প্রতিরক্ষা সংস্থা এর নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ১৫০ মিটার চায়না দুয়ারী ও প্রায় ১০০০ মিটার কারেন্ট জাল জব্দ করে সাধারণ জনগনের সম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার সানজিদা সুলতানা বলেন, চায়না জাল দিয়ে মাছ শিকার করা সম্পূর্ণ নিষিদ্ধ। দেশীয় প্রজাতির মাছ রক্ষায় এবং দেশের মৎস্যসম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার ও নদীতে বাঁশের খুঁটি দিয়ে তৈরি খোড়া জাল এর ব্যাবহার বন্ধে নিয়মিতভাবে অভিযান অব্যাহত থাকবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।