ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

বগুড়ায় যমুনার ভয়াবহ ভাঙনে প্রায় শতাধিক বসতবাড়ি নদীগর্ভে বিলীন

রাশেদ, বিশেষ প্রতিনিধি
সেপ্টেম্বর ১, ২০২৩ ৩:৪০ অপরাহ্ণ
Link Copied!

বগুড়ায় ব্যাপক হারে নদী ভাঙনের ফলে সারিয়াকান্দি উপজেলার কামালপুর ইউনিয়নের ইছামারা গ্রামের প্রায় শতাধিক বাড়িঘর ও বসতভিটাসহ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এতে করে নিঃস্ব হয়ে পড়েছেন অনেকেই। তিল তিল করে গড়ে তোলা শেষ সম্বলটুকু তারা রক্ষা করতে পারেননি যমুনার কড়াল গ্রাস থেকে।
বৃহস্পতিবার (৩১ আগস্ট) দুপুর থেকে শুরু হয় উপজেলার কামালপুরের ইছামারায় যমুন নদীর পশ্চিম তীর ভাঙ্গন। এই ভাঙনের ফলে বিলীন হয়ে যাওয়া ঘরবাড়ি থেকে রক্ষা করা যায়নি ঘরের কোনো জিনিস। ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে নদীর পানিতে ভাসছে ঘরের চালাসহ বিভিন্ন জিনিসপত্র।
জানা গেছে, বৃহস্পতিবার বিকেলে যমুনা নদীর পানি বিপদসীমার ০৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ার ফলে এমন ভাঙ্গন দেখা দিয়েছে।
এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সবুজ কুমার বসাক এবং সারিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা  রেজাউল করিম মন্টু।
উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সতর্কতামূলক বার্তা এবং বন্যার নিয়ন্ত্রণ ও মোকাবিলার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিভিন্নভাবে প্রচারের মাধ্যমে বন্যায় ক্ষতিগ্রস্ত জনসাধারণকে আশেপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নেয়ার জন্য বলা হয়েছে এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত জনসাধারণের জন্য খাবার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।
সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এস কে বসাক এর সাথে কথা হলে তিনি জানান, কামালপুর ইউনিয়নের যত শিক্ষা প্রতিষ্ঠান আছে সব শিক্ষাপ্রতিষ্ঠান সার্বক্ষণিক খোলা থাকবে। ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হওয়ার পর মানুষ আশ্রয়হীনতায় না থেকে যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে তারা জন্য আশ্রয় নিতে পারবেন এবং সেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেই তাদের জন্য খাদ্য সরবরাহ করা হবে। নদী ভাঙ্গনের স্থায়ী সমাধান হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে, আশা করা যায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।
এ সময় উপস্থিত ছিলেন সারিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ রাজেশ কুমার চক্রবর্তী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী তরফদার, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনুর বেগম, কামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুউজ্জামান রাসেল সহ স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।