ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাবুধবার, ২২শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীর মিরপুর রাস্তা বন্ধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ মিছিল

সুমন খান
নভেম্বর ১৪, ২০২৩ ১১:৩৪ অপরাহ্ণ
Link Copied!

মজুরি বৃদ্ধির দাবিতে রাজধানীতে পোশাক কারখানার শ্রমিকদের আন্দোলন চলছে। গতকাল মঙ্গলবার রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকার সড়ক বন্ধ করে বিক্ষোভ করেন তারা।
সরেজমিনে দেখা যায়, মিরপুর ১০, ১৩ ও ১৪ নম্বর এলাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাক কারখানার শ্রমিকেরা। এসময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
মজুরি বাড়ানোর দাবিতে গত ২৩ অক্টোবর থেকে শ্রমিকদের আন্দোলন চলছে। এর মধ্যে গত ৭ নভেম্বর পোশাক খাতের জন্য সরকার গঠিত মজুরি বোর্ড ১২ হাজার ৫০০ টাকা ন্যূনতম মজুরি নির্ধারণ করে। তবে ন্যূনতম মজুরি ২৩ হাজার থেকে ২৫ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছিলেন শ্রমিকরা।

এ বিষয়ে কাফরুল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুকুল আলম গণমাধ্যমকে বলেন, সকালে শ্রমিকরা রাস্তায় নেমেছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। বিস্তারিত পরে জানাবো।

গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে মিরপুর ও গাজীপুরে শ্রমিক অসন্তোষ চলছে। মূলত বেতনবৃদ্ধির দাবিতে রাস্তায় নেমেছে তারা। বিক্ষোভে পুলিশের গুলি ও দগ্ধ হয়ে কয়েকজনের প্রাণহানির ঘটনাও ঘটেছে। সংঘর্ষে আহত হয়েছে অনেক পোশাক শ্রমিক।

রাজধানী ও সাভারের পোশাক শিল্প অঞ্চলে দুই সপ্তাহ ধরে চলমান এ বিক্ষোভে সংঘর্ষ, ভাংচুর ও নিহত-আহতের ঘটনা ঘটেছে। বর্তমানে বন্ধ রয়েছে শতাধিক কারখানা। সহিংসতা ও ভাংচুরের হামলায় হাজার হাজার অজ্ঞাতনামাকে আসামি করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।