ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
ঢাকাশুক্রবার, ২৪শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইসিটি
  4. আন্তর্জাতিক
  5. আফ্রিকা
  6. ইসলাম
  7. এশিয়া
  8. কলাম
  9. ক্রিকেট
  10. খেলা
  11. চাকরী
  12. জাতীয়
  13. জেলা
  14. জেলা সংবাদ
  15. নিয়োগ
আজকের সর্বশেষ সবখবর

দালালমুক্ত হলো গাজীপুর পাসপোর্ট অফিস, নেই হয়রানি

ওয়াসিম রেজা, স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৪:৪৫ অপরাহ্ণ
Link Copied!

পাসপোর্ট সেবায় দালালদের টাকা দেয়া ছাড়া কাজ হয় না বলে বরাবর অভিযোগ ছিল গাজীপুরবাসীর। কিন্তু এখন বদলে গেছে গাজীপুর পাসপোর্ট অফিসের চিত্র। কোনো অভিযোগ নেই পাসপোর্ট করতে আসা মানুষগুলোর, নেই দালালের আনাগোনা, প্রতিটি কক্ষের ভেতরে-বাইরে বিরাজ করছে শৃঙ্খলা। বিভিন্ন জায়গায় দেয়া হয়েছে সিসি ক্যামেরা।

মানুষ শান্ত ও সুশৃঙ্খলভাবে লম্বা লাইনে দাঁড়িয়ে পাসপোর্টের জন্য ছবি ও ফিঙ্গার প্রিন্ট দিচ্ছেন। ধৈর্যের সঙ্গে তাদের সেবা দিচ্ছেন অফিস কর্তৃপক্ষ।

অভিযোগ ছিল, ফরম পূরণ, বিভিন্নজনকে ম্যানেজ, পুলিশ ভেরিফিকেশন, মেশিনের সমস্যাসহ নানা অজুহাতে সরকারি খরচের বাইরেও অতিরিক্ত টাকা আদায় করত দালালরা। আগে এসব কর্মকাণ্ডে অফিসের গুটিকয়েক কর্মকর্তাদের সঙ্গে দালালদের যোগসাজশের অভিযোগও ছিল, যা বরাবরই অস্বীকার করত অফিস কর্তৃপক্ষ।

গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আফজাল হোসেন এর কারণে পাল্টে গেছে গাজীপুর পাসপোর্ট অফিসের চিত্র।

টঙ্গী থেকে সেবা নিতে আসা আবদুল করিম জানান, কর্মসংস্থানের কারণে বিদেশ যাওয়ার জন্য তিনি পাসপোর্ট করতে এসেছেন। সরকারি খরচের বাইরে কাউকে কোনো টাকা দেননি বা কোনো টাকা দাবি করা হয়নি। তবে জাতীয় পরিচয়পত্র অনুযায়ী মায়ের নাম ভুল লেখায় একবার হয়রানির শিকার হতে হয়েছে। এ নিয়ে সরাসরি অফিসারের কাছে গেলে মুহূর্তেই সংশোধন করে দেন তিনি।

কালিয়াকৈর উপজেলার ইউসুফ বলেন, দেশের বাইরে যাওয়ার জন্য রবিবার ফরম জমা দিই। অফিস কর্তৃপক্ষ ৪০ মিনিটের ভেতর আমার ছবি ও ফিঙ্গার প্রিন্ট সম্পন্ন করেছে। তিনি দালাল বা অফিস কর্তৃপক্ষের কারও কাছে হয়রানির শিকার হননি বলে জানান।

চিকিৎসা করতে ভারত যাওয়ার জন্য শ্রীপুর উপজেলার ইলিয়াছ মিয়া বলেন, কয়েকমাস ধরে জাতীয় পরিচয়পত্রে সমস্যার কারণে পাসপোর্ট পেতে সমস্যা হচ্ছিল। তারপরেও আমাকে চিকিৎসার জন্য পাসপোর্ট পেতে দ্রুত সহায়তা করেন। উপপরিচালক মোঃ আফজাল আমার পাসপোর্ট স্লিপে ঢাকা অফিসে যাওয়ার জন্য লিখে দিলে আমি দ্রুত পাসপোর্ট পাই।

উপপরিচালক মোঃ আফজাল হোসেন বলেন, পাসপোর্ট করতে এসে কেউ যেন হয়রানির শিকার না হন, তারা যেন প্রাপ্য সেবা পান, সবসময় আমরা সে চেষ্টাই করছি। সেবার মান নিশ্চিত করতেই আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

তিনি আরো বলেন, পাসপোর্ট অফিসে দালালদের তৎপরতার অভিযোগ বিভিন্ন সময়ে আমরা পেয়েছি, কিন্তু তাদের চিহ্নিত করতে না পারায় ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। তবে অফিস দালালমুক্ত রাখতে সব সময় সজাগ দৃষ্টি রাখা হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।